ছেলেদের ত্বকের যত্ন

পুরুষরাও এখন রূপচর্চা নিয়ে বেশ ভাবে। সময়ের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে ছেলেরাও এখন সৌন্দর্য সচেতন হয়ে উঠেছে। তা ছাড়া এখনকার মেয়েরাও সুন্দর ও পরিপাটি ছেলেদের প্রতি বেশি আকর্ষিত হয়। কিন্তু এর জন্য খুব বেশি দৌড়ঝাঁপের প্রয়োজন নেই। মেয়েদের পাশাপাশি এখন ছেলেদের জন্যও অনেক বিউটি পার্লার বা সেলুন রয়েছে।

ছেলেদের ত্বকের যত্নের কিছু পরামর্শ দিয়েছেন মেনজ কর্নারের বিউটিশিয়ান হাসান হাবিব।

ত্বক পরিষ্কার : ছেলেরা প্রতিদিন ধুলো-ময়লা, গাড়ির ধোঁয়া, সিগারেটের ধোঁয়াসহ আরও নানা ধরনের দূষণের মুখোমুখি হয়। তাই ছেলেদেরও নিয়মিত ত্বক পরিষ্কার রাখার সঙ্গে সঙ্গে টোনিং ও ময়েশ্চারাইজ করা গুরুত্বপূর্ণ। ছেলেদের ত্বক মেয়েদের তুলনায় অধিক তৈলাক্ত ও পুরু হয়। তাই এমন ফেসওয়াশ ব্যবহার করতে হবে যেটি ত্বকের সঙ্গে মানিয়ে যায়। ত্বকের মৃতকোষগুলোকে দূর করতে ও মুখ পরিষ্কার রাখতে ফেসওয়াশের বিকল্প নেই। তবে এ ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন ত্বক অতিমাত্রায় শুষ্ক না হয়ে যায়। অনেকেই ঘুমাতে যাওয়ার আগে মুখ ভালোভাবে পরিষ্কার করতে ভুলে যান, যা ত্বকের ক্ষতি করে। মুখে ব্রণ ও কালোভাব দূর করতে অবশ্যই ক্লিনজিং করতে হবে। আর টোনিংয়ের জন্য গোলাপজল ব্যবহার করতে পারেন। এ ছাড়া ত্বকের রুক্ষতা দূর করতে ও ফেটে যাওয়া ঠেকাতে ব্যবহার করুন ময়েশ্চারাইজার। ত্বক জ্বালা করলে ঘন ময়েশ্চারাইজার ব্যবহারে স্বস্তি পেতে পারেন। 

ঠোঁটের যত্ন : ঠোঁটের দিকেও খেয়াল করতে হবে। ঠোঁট সময়ের সঙ্গে সঙ্গে খসখসে হয়ে যেতে পারে ও তামাটে রঙ ধারণ করতে পারে। এ ক্ষেত্রে একটি ভালোমানের লিপ বাম হতে পারে সব সমস্যার সমাধান। এটি ঠোঁটকে আরও কোমল ও নমনীয় করে তুলবে। আর বয়স হলে ঠোঁটও বুড়িয়ে যায়। আয়নায় ভালোভাবে পরখ করুন, ঠোঁটের ফাইন লাইনগুলো সহজেই দেখতে পাবেন। বয়সের সঙ্গে সঙ্গে ঠোঁটের খসখসে ভাব বৃদ্ধি পায়। আর এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে দিনে উচ্চ এসপিএফ সমৃদ্ধ ও রাতে সাধারণ লিপ বাম ব্যবহার করুন।

বলিরেখা দূর করুন : চোখের চারপাশের ত্বকে স্বাভাবিকভাবেই তরলের অভাব থাকে। আর তাই সময়ের সঙ্গে সঙ্গে চোখের নিচে বলিরেখা দৃশ্যমান হয়। প্রতিদিন সকালে ও শোয়ার আগে নির্দিষ্ট পরিমাণ আইক্রিম চোখের চারপাশে মেখে নিলে প্রতিকার পাবেন। 

সানস্ক্রিন ব্যবহার : আরেকটি বিষয় যা ছেলেরা এড়িয়ে যায়, তা হচ্ছে সানস্ক্রিন ব্যবহার করা। ন্যূনতম এসপিএফ-৩০ সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করতে হবে। সূর্য রশ্মির কারণে ত্বকের রঙ ও গঠন বিন্যাসের ক্ষতি সাধিত হয়। তাই মুখে ও হাতে সানস্ক্রিন ব্যবহার করতে হবে। ঘর থেকে বের হওয়ার ন্যূনতম ১৫ মিনিট আগে ব্যবহার করতে হবে, যাতে তা ভালোভাবে ত্বকের সঙ্গে মিশে যেতে পারে।

নিয়মিত স্ক্রাবিং করা : ত্বকে ব্যাকটেরিয়ার সংক্রমণ ঠেকাতে ও মৃত কোষগুলোকে দূর করতে স্ক্রাবিংয়ের বিকল্প নেই। নিয়মিত স্ক্রাবিং না করলে রোমকূপগুলোতে ময়লা জমে ত্বকের সৌন্দর্য বিনষ্ট হতে পারে। আর তাই ছেলেদের বিউটি টিপসগুলোর মধ্যে স্ক্রাবিং শীর্ষে থাকবে। মৃত কোষগুলোকে দূর করার মাধ্যমে মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। ত্বকের ধরন অনুযায়ী ক্রিম বা জেল স্ক্রাব ব্যবহার করুন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //